23.1 C
Los Angeles
আগস্ট ১৭, ২০২২
News All Bangladesh
Uncategorized

নূরানী শিক্ষক তৈরী করছে কুমিল্লা বরুড়া’র দারুল উলুম মাদরাসা

ডেস্ক রির্পোট: বরুড়ার ঐতিহ্যবাহী শতবর্ষী শিক্ষা প্রতিষ্ঠান” আল জামিয়াতুল ইসলামিয়া দারুল উলুম বরুড়া” শতবছর ধরে বরুড়াসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত শিক্ষাথীদের মাঝে ধর্মীয় শিক্ষা পাঠদানে অতুলনীয় ভুমিকা রাখছেন।

সাধারণ শিক্ষার্থীদের পাঠদানের পাশাপাশি সারাবছর নূরানী পদ্ধতিতে প্রশিক্ষণের মাধ্যমে যোগ্য ও আদর্শ নুরানী শিক্ষক তৈরীতে দারুন ভুমিকা রাখছেন ।

ইতিমধ্যে ১৮ তম ব্যাচের প্রশিক্ষণ সম্পন্ন করা হয়েছে। গত (৯ মে) ২০২২ তারিখে ১৯ তম ব্যাচের ৮৩ জন শিক্ষককে প্রশিক্ষণ শেষে সনদ ও চাকরি প্রদান করা হয়। বর্তমানে ২০ তম ব্যচের প্রশিক্ষণ চলছে।

জানা গেছে, বাংলাদেশ নুরানী শিক্ষা বোর্ডের অধীনে, দারুল উলুম বরুড়ার ব্যবস্থাপনায় নুরানী পদ্ধতিতে আরবী, বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ে পাঠদান পদ্ধতি প্রশিক্ষণ করানো হয়। প্রশিক্ষণরত শিক্ষকদের মৌলিক ও নৈতিক শিক্ষার পাশাপাশি জেনারেল বিষয়ে পাঠদান করা হয়।

এছাড়া দেশের বিভিন্ন বিভাগ, জেলা ও উপজেলা থেকে অংশগ্রহণ করা শিক্ষকদের মাঝে নিজেকে একজন আদর্শ ও চরিত্রবান শিক্ষক গড়ে তোলার নিমিত্তে, রাসূল (সঃ) এর সুন্নাহর পাবন্দ হয়ে নিজেকে যাবতীয় অনৈতিক ও অপ্রীতিকর ঘটনা থেকে দূরে রাখার জন্য তরবিয়তী প্রশিক্ষণ ও দেওয়া হয়।

এছাড়া কোমলমতি শিক্ষার্থীদের সাথে কিভাবে আচরন করতে হবে এবং কিভাবে শারিরীক শাস্তি প্রদান ব্যতিত ছাত্র ছাত্রীদের থেকে পাঠ আদায় করতে হবে সে বিষয়ে গুরুত্বপূর্ণ পরামর্শ দেওয়া হয়।

প্রশিক্ষনের বিষয়টি সার্বিক তত্বাবধান করেন দারুল উলুম বরুড়া মাদরাসার সুযোগ্য প্রিন্সিপাল শাখুল হাদিস আল্লামা নোমান সাহেব দা.বা.।

প্রশিক্ষণ সেন্টার পরিচালনা ও শিক্ষকদের পাঠদান করছেন, দারুল উলুম বরুড়া মাদরাসার ইবতেদায়ি বিভাগের প্রধান শিক্ষক ও বাংলাদেশ নুরানী শিক্ষা বোর্ডের সম্মানিত কুমিল্লা জোন পরিচালক ও প্রশিক্ষক, জনাব মাওলানা মুহাম্মদ মীর হুসাইন।

সহকারী প্রশিক্ষক হিসেবে কর্ররত আছেন মাওঃ আল মামুন মিসবাহ ও হাফেজ জাকিরুল্লাহ সাহেব প্রমুখ।

মাওলানা মীর হুসাইন বলেন, আমরা দীর্ঘ সময় ধরে সারাদেশ থেকে আগত কওমী মাদরাসা, আলিয়া মাদরাসা, স্কুল কলেজের নুরানী প্রশিক্ষণে আগ্রহী শিক্ষকদেরকে নুরানী পদ্ধতির আবিষ্কারক আল্লামা ক্বারী বেলায়েত সাহেব রহ.এর পদ্ধতিতে ট্রেনিং করাচ্ছি। এবং অপ্রীতিকর ও অশ্লীল কাজ থেকে নিজেদের বিরত রাখতে নির্দেশনা দিচ্ছি।

ইনশাআল্লাহ, দারুল উলুম বরুড়া মাদরাসা সৎ, যোগ্য, চরিত্রবান ও আদর্শ শিক্ষক তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। যা দেশের নুরানী শিক্ষা ব্যবস্থায় দারুন ভূমিকা রাখবে বলে আমরা আশাবাদী।

উল্লেখ্য, আগামী ১৬ জুলাই ২১ তম ব্যাচ ও ১লা আগস্টে ২২ তম ব্যাচের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। আগ্রহীগণ সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করে ভর্তি হতে পারবেন। যোগাযোগ – ০১৭১৯-৮৫৫৫১৪

Related posts

ঢাকায় লাল–হলুদ–সবুজ এলাকা ভাগ করে লকডাউন শুরু হচ্ছে দু-এক দিনের মধ্যেই

Riaj uddin Rana

লাকসাম মিশন প্রি-ক্যাডেট স্কুল এন্ড কলেজের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

Riaj uddin Rana

জননেতা আবুল কালামের সাথে সাবেক ছাত্র নেতা জাহাঙ্গীরের সৌজন্য সাক্ষাৎ

Riaj uddin Rana

Leave a Comment