23.1 C
Los Angeles
আগস্ট ১৭, ২০২২
News All Bangladesh
কুমিল্লা জেলার খবর বরুড়া উপজেলা

লাকসামে নাগরিকের কন্ঠ ও কাজ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

এফ.ওমর
লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি:
কমিউনিটি ক্লিনিকে সেবার মান বৃদ্ধির লক্ষ‍্যে কুমিল্লার লাকসাম উপজেলার মুদাফরগঞ্জ (উত্তর) ইউনিয়নের বেতাগাঁও কমিউনিটি ক্লিনিকে লাকসাম এপি-ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর সহযোগিতায় বুধবার দুপুরে বেতাগাঁও সিভিএ কোর কমিটির আয়োজনে নাগরিকের কন্ঠ ও কাজ শীর্ষক ইন্টারফেইস সভা অনুষ্ঠিত হয়েছে।
এতে প্রধান অতিথি হিসেবে উপন্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার একেএম সাইফুল আলম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নাজিয়া বিনতে আলম, ইউপি চেয়ারম্যন মোঃ শাহিদুল ইসলাম শাহীন, লাকসাম এপি-ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এরিয়া প্রোগ্রাম ম্যানেজার শ্যামল ফ্রান্সিস রোজারিও।
অন‍্যান‍্যদের মধ‍্যে উপস্থিত ছিলেন বেতাগাঁও সিভিএ কোর কামটির সভাপতি মোঃ জসিম উদ্দিন, লাকসাম এপি-ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ প্রোগ্রাম অফিসার মানিক লাল সরকার, মোঃ মহসীন খান, লাকি গোমেজ, স্পন্সরশীপ এন্ড চাইল্ড প্রোটেকশন অফিসার সুমন যোসেফ রোজারিও, স্পন্সরশীপ এন্ড সিস্টেম সাপোর্ট অফিসার লিজা হালদার।
এছাড়াও এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ, সরকারী কর্মকর্তা, সিভিএ গ্রুপ সদস‍্য, এনজিও কর্মকর্তা এবং ইউনিয়ন ওয়ার্ড মেম্বার উপস্থিত ছিলেন।
সভায় সিভিএ কোর কমিটি কর্তৃক প্রণীত বেতাগাঁও কমিউনিটি ক্লিনিকে বর্তমান সেবার মানের স্কোরকার্ড এবং সরকারী নীতিমালা মোতাবেক ক্লিনিকে সেবার মানে যে ঘাটতি রয়েছে তা উপস্থাপন করা হয়। সেই সাথে সেবার মান বৃদ্ধির লক্ষ‍্যে অগ্রাধিকার ভিত্তিতে নিন্মোক্ত বিষয়গুলোর উন্নয়নে গুরুত্ব আরোপ করেন বক্তারা। স্কোরকার্ড সমীক্ষা হতে প্রাপ্ত কমিউনিটি ক্লিনিকের সমস্যাগুলোর মধ্য হতে প্রধান সমস্যাগুলো নির্ধারণ করা হয় এবং সমস্যাগুলো সমাধানের জন্য একটি ভবিষ্যৎ কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর মধ‍্যে নিরাপদ পায়খানা ব্যবস্থা, গর্ভবতী ও প্রসব পরবর্তী সেবা ও শিশুদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা, নিয়মিত স্বাস্থ্য কর্মীর উপস্থিতি, পর্যাপ্ত পরিমাণে ঔষধ সরবরাহ নিশ্চিত করা, রোগীদের বসার জন্য রুমের ব্যবস্থা করা, কমিউনিটি ক্লিনিকের ভবন সংস্করণ, নিরাপত্তা বেষ্টনী তৈরী, সক্রিয় ব্যবস্থাপনা গঠন এবং কমিউনিটি ক্লিনিকের ব্যাংক তহবিল বৃদ্ধিকরণ।
এই বিষয়গুলো নিয়ে আগামী বছরগুলোতে লাকসাম উপজেলা স্বাস্থ্য বিভাগ এবং সিভিএ কোর কমিটি যৌথ পরিকল্পনার মাধ‍্যমে কাজ করার মত প্রকাশ করেন।

Related posts

বরুড়ায় শত্রুতার জেরে মাছ নিধন

Riaj uddin Rana

বরুড়ায় ২১শে আগস্ট গ্রেনেড হামলায় জড়িতদের বিচারের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা

Riaj uddin Rana

বরুড়ায় শ্রদ্ধা আর ভালবাসায় উপজেলা চেয়ারম্যান আবদুল খালেক চৌধুরীর চির বিদায়

Riaj uddin Rana

Leave a Comment