5.8 C
Los Angeles
জানুয়ারি ২৬, ২০২১
News All Bangladesh
কুমিল্লা বরুড়া উপজেলা

বরুড়া পৌরসভার নির্বাচনে মেয়র পদ প্রার্থীতে জনমতে এগিয়ে রয়েছেন নূর উদ্দিন খন্দকার স্বপন

 

রিয়াজ উদ্দিন রানাঃ

আসন্ন পৌরসভা নির্বাচনকে সামনে রেখে কুমিল্লার বরুড়া পৌরসভার মেয়র  পদে প্রার্থী হিসেবে নূর উদ্দিন খন্দকার স্বপনকে এলাকার জনসাধারণ মেয়র হিসেবে পেতে চায়। দশম সংসদ নির্বাচনে এ এলাকায় তেমন একটা সরগরম না হলেও পৌরসভা নির্বাচন হচ্ছে এর ব্যাতিক্রম। তফসিল ঘোষণার সময় যতই ঘনিয়ে আসছে সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাপ ততই শুরু করেছে। এই পৌরসভার নির্বাচনকে সামনে রেখে এলাকার জনসাধারণ এবার এই সৎ মেধাবী যোগ্য নেতা স্বপনকে মেয়র পদে দেখতে চায়।

নূর উদ্দিন খন্দকার স্বপন স্কুল জীবন থেকেই একজন সৎ এবং মেধাবী ছাত্র ছিলেন। স্কুল জীবন থেকেই নেতৃতের বিষয়গুলো তার মধ্যে সুস্পষ্ট হয়ে উঠে।

শৈশবকাল হতে বিভিন্ন সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের সাথে যুক্ত থেকে আজও রয়েছেন। তিনি দীর্ঘদিন ধরে আওয়ামী রাজনীতির সাথে জড়িত আছেন। বরুড়া শহীদ স্মৃতি সরকারি কলেজের  ছাত্রলীগের সাবেক কোষাধ্যক্ষ। স্বপন ঢাকাস্থ বরুড়া জনকল্যাণ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক পদে সততার সাথে দায়িত্ব পালন করছেন।

সে এলাকার মানুষের সাথে যোগাযোগ রেখেছেন সব সময়। কেউ বিপদে পরে তাকে স্মরণ করলেই তিনি হাজির হন এবং সহযোগিতার হাত বাড়িয়ে দেন। সমাজের গরীব-দুঃখী নিরীহ মানুষের অতি আপণজন এই মানুষটি সব সময় চিন্তা করেন এলাকাকে কিভাবে ভাল রাখা যায়। তার ধ্যান ধারণা এবং চিন্তায় ভেসে উঠে কুমিল্লার একটি প্রত্যন্ত জনপথ তথা বরুড়া পৌরসভার প্রতিটি শ্রেণী-পেশার মানুষের কথা। তাদের সার্বিক কল্যাণ এবং উন্নত জীবন গড়তে তিনি তার অর্জিত জ্ঞানকে অকাতরে বিলিয়ে দিয়ে যাচ্ছেন।

এমনকি একটি সন্ত্রাস ও মাদকমুক্ত সমাজ ব্যবস্থা, উন্নত জীবন যাপন ও আধুনিক জ্ঞানকে কাজে লাগিয়ে তথ্য প্রযুক্তি নির্ভর এলাকা, পানি

নিষ্কাশনের ব্যবস্থা, ক্ষুধা-দারিদ্র মুক্ত সমাজ ও সুন্দর সমাজ ব্যবস্থা কায়েম করা তার প্রধান উদ্দেশ্য এবং সুশীল সমাজের পরামর্শ নিয়ে আধুনিক জ্ঞান বিজ্ঞানকে কাজে লাগিয়ে উন্নত শিক্ষা ও চিকিৎসা ব্যবস্থার প্রসার ঘটানো তার একটি সুপ্ত বাসনা। পাশাপাশি যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটিয়ে মানুষে মানুষে সেতু বন্ধন তৈরী করে একটি নিরাপদ জীবন নিশ্চিত করা তার অনেক গুলো চিন্তার একটি। যা সত্যিই একজন মহান দেশ প্রেমিক ও জনদরদী মানুষের চিন্তার ফসল। একটি কল্যাণকর ও সুখি সমৃদ্ধ পৌরসভা গড়ার নিমিত্তে যিনি মানুষের পাশে সর্বদা থাকতে চান তিনিই হলেন নূর উদ্দিন খন্দকার স্বপন ।

 

আবু রিয়াজ মোঃ নূরুদ্দিন খন্দকার কুমিল্লা জেলার বরুড়া উপজেলার পৌরসভার ৯নং ওয়ার্ডের কাদবা দেওড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। সে  এলাকায় নূর উদ্দিন খন্দকার স্বপন নামে পরিচিত। সে ১৯৮৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভুগোলে এমএসসিতে পড়াশুনা শেষ করেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ভুগোল বিষয়ে সর্বোচ্চ ডিগ্রি অর্জন করেছেন।  তার বাবা স্বনামধন্য ব্যক্তি মৃত আমিনুল ইসলাম খন্দকার সরকারি কর্মকর্তা ছিলেন। মাতা মৃত মাহমুদা বেগম একজন আদর্শ গৃহিনী ছিলেন। দাদা মৃত আব্দুল ওহাব ছিলেন একজন সমাজ সেবক ও শিক্ষানুরাগী। তিনি ১৯৩৪ সালে কুমিল্লা সমবায় ব্যাংক লিমিটেডের সাবেক পরিচালক,

বরুড়া সরকারি হাসপাতাল প্রতিষ্ঠা, চান্দিনা থানা থেকে বরুড়াকে আলাদা থানায় রুপান্তর, বরুড়া বিদ্যুতায়ন আনয়নে যথেষ্ট অবদান রেখে গেছেন।

স্বপন গত ১২ বছর ধরে দেওড়া মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি পদে দায়িত্বে রয়েছেন।  আল আমিন হাফেজিয়া মাদ্রাসা ও এতিম খানার প্রতিষ্টাতা সদস্য,  বায়তুল হুদা জামে মসজিদ কমিটির সদস্য। এখনো আওয়ামী রাজনীতির সাথে জড়িত,  বিগত দিনে বরুড়ার নির্বাচনগুলোতে সক্রিয় ভুমিকা পালন করেছেন। তিনি দীর্ঘ ২০ বছর ওয়ারী থানার বাংলাদেশ আওয়ামী লীগের ওয়ার্ড মেম্বার। সে ৩৯ নং ওয়ার্ড ওয়ারী থানা আওয়ামীলীগের  সক্রিয় কর্মী হিসেবে বিভিন্ন আন্দোলন সংগ্রাম ও সকল নির্বাচনে সক্রিয় ভুমিকা পালন করেছেন। ঢাকায় তিনি বেশ কয়েকটি ব্যবসার সাথে জড়িত। স্বপনের বড় ভাই ইঞ্জিনিয়ার মন্জুর মোর্শেদ বুয়েট থেকে পাশ করে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সাবেক পরিচালক ছিলেন। আরেক বড় ভাই আবু নাছের মোঃ মোস্তফা খন্দকার কুমিল্লা বার্ডের সাবেক পরিচালক । বর্তামানে আমেরিকায় বসবাস করছেন। বড় বোনের স্বামী কামরুজ্জামান চৌধুরী  কুমিল্লা বোর্ডের স্পোর্টস অফিসার এবং কুমিল্লা স্টেডিয়ামের সাবেক চেয়ারম্যান। সে চাঁদপুর প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি। ছোট বোনের স্বামী আবুল হাসনাত শাহাজালাল ফরেস্ট অফিসার। আপন সম্বন্দি মহিউদ্দিন মহি সাবেক যুবলীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক, সমবায় ব্যাংকের চেয়ারম্যান, বর্তমানে ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম  সম্পাদক, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি। মূলত তাদের অনুপ্রেরণায় বরুড়া পৌরসভার জনগনের সেবা করার সুযোগ চান নূর উদ্দিন খন্দকার স্

Related posts

সেনাবাহিনীর জরুরী বার্তা, আজ থেকে কঠোর পদক্ষেপ

Riaj uddin Rana

বরুড়ায় পাওনা টাকা না দিতে পারায় সমাজ থেকে আলাদা

Riaj uddin Rana

বরুড়ায় চক্ষু চিকিৎসা শিবির অনুষ্ঠিত

Riaj uddin Rana

Leave a Comment