19.7 C
Los Angeles
নভেম্বর ২৪, ২০২০
News All Bangladesh
কুমিল্লা

ধর্ষণের প্রতিবাদে ও প্রতিকারে বুড়িচং উপজেলায় মানববন্ধন

ধর্ষণের প্রতিবাদে ও প্রতিকারে বুড়িচং উপজেলায় মানববন্ধন ও আলোচনা সভা করেছে সাদকপুরের সচেতন যুবসমাজ। সাদকপুরের আবির, মনির ও কামরুলের উদ্যোগে আয়োজিত এই মানববন্ধনে বক্তব্য রাখেন সাদকপুর গ্রামের কুদরত উল্লাহ রানা।
তিনি বলেন ধর্ষকের শাস্তির চেয়ে ধর্ষণের উৎস বন্ধ করে দেয়া জরুরী বিষয়। তবে ধর্ষণের সর্বনিন্ম শাস্তি মৃত্যুদণ্ড হওয়া উচিত। ধর্ষক একদিন-দুইদিনে তৈরি হয়নি। ধর্ষক তৈরি হওয়ার পেছনে অনেক কারণ রয়েছে যার মধ্যে একটি হলো অপসাংস্কৃতিক আগ্রাসন। আমরা যখন দেখি সানি লিওনের মতো একজন মহিলাকে এনে যুবসমাজের আইডল বানানো হচ্ছে তা ধর্ষণকে আরো উদ্ভুদ্ধ করছে। এজন্য রাষ্ট্রের উচিত বিদেশি অশ্লীল স্যাটেলাইট চ্যানেলগুলো বন্ধ করে দেয়া। শিক্ষা ব্যবস্থায় নৈতিকতার চর্চা বাধ্যতামূলক না থাকাও ধর্ষক তৈরি হওয়ার অন্যতম কারণ। আমরা দেখছি শিক্ষা ব্যবস্থায় নীতিনির্ধারকরা বামপন্থীদের দ্বারা প্রভাবিত হয়ে পাঠ্যপুস্তক থেকে ধর্মীয় মূল্যবোধ উঠিয়ে দিচ্ছেন। এতে করে ছেলেমেয়েরা অশ্লীলতাকে বরণ করে নিচ্ছে। এছাড়াও ধর্ষক তৈরি হওয়ার পেছনে রয়েছে জনপ্রতিনিধিদের আধিপত্যবাদী চিন্তাধারা। দেখা যাচ্ছে অনেক ক্ষেত্রেই My man, My person অর্থাৎ নিজস্ব লোকদেরকে ক্ষমতার অপব্যবহার করে বেআইনি সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। এতে করে তৃণমূল পর্যন্ত অর্থাৎ গোড়া পর্যন্ত কতৃত্ববাদ ছড়িয়ে পড়ছে। নারী যেহেতু শারীরিকভাবে দুর্বল তাই নারীর সাথে পুরুষ কর্তৃত্ববাদী আচরণ করে ধর্ষণ করতে কার্পণ্য করছে না। এছাড়াও ধর্ষক তৈরি হওয়ার পেছনে রয়েছে বিচারব্যবস্থার অকৃতকার্যতা। আমরা দেখছি বিচারব্যবস্থায় আইনি সহায়তা পেতে হলে একজন ব্যক্তিকে প্রচুর পরিমাণ অর্থ ব্যয় করতে হয়। তাই এই ঝামেলা এড়াতে গ্রাম্য সালিশে ৩০ থেকে ৪০ হাজার টাকা জরিমানায় ধর্ষণের বিচার নিষ্পত্তি হচ্ছে। বিচারব্যবস্থায় আইনি সহায়তাকে যদি ধনী-গরীব সকলের জন্য সমানভাবে নিশ্চিত করা যেত তবে শুধু ধর্ষণ নয়, অন্যান্য অপরাধও অনেক কমে যেত। তাই শুধু শাস্তি দিয়ে নয় বরং সমাজব্যবস্থা, শিক্ষাব্যবস্থা, বিচারব্যবস্থা সবগুলো কাঠামোতে সমানতালে পরিবর্তন এনে জনপ্রতিনিধিদের জবাবদিহিতার ক্ষেত্র প্রস্তুত করতে পারলে ধর্ষণ সহ অন্যান্য অপরাধ নির্মূল করা সম্ভব হবে।
মানববন্ধনে উপস্থিত ছিলেন সাদকপুর গ্রামের রফিকুল ইসলাম জুয়েল, মোঃ আল-আমিন ভূইয়া, মোঃ ইকরামুল হক তামিম, মোঃ আল আমিন, মোঃ বরকত উল্লাহ, মোঃ আব্দুল হান্নান, মোঃ নাছির উদ্দিন, মোঃ শাহিদুল ইসলাম, মোঃ রবিউল ইসলাম, রেদোয়ান আহমেদ রুমী, মোঃ সুজন এবং আরো অনেকে।

Related posts

কুমিল্লায় বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার

Riaj uddin Rana

দিশাবন্দে কোর্টের রায় অমান্য করে বাড়ী নির্মাণের অভিযোগ

Riaj uddin Rana

কুমিল্লায় যুলীগের প্রতিষ্ঠা বার্ষিকীর প্রথম প্রহরেই স্ত্রী’র সামনে যুবলীগ নেতা খুন

Riaj uddin Rana

Leave a Comment