11 C
Los Angeles
এপ্রিল ৪, ২০২০
News All Bangladesh
জাতীয় নির্বাচিত লীড শিক্ষা

জেএসসি, জেডিসি পরীক্ষার সময়সূচি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: চলতি বছরের ২ নভেম্বর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং আগামী বছরের (২০২০) পহেলা ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর তারিখ অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বুধবার অনুমোদিত সূচি প্রকাশ করা হয়েছে। এখন আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটি এ সূচি প্রকাশ করবে।

SSC+Routine+2020_ND-1

এবার ১ নভেম্বর শুক্রবার হওয়ায় ২ নভেম্বর থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ১১ নভেম্বর। জেএসসি পরীক্ষার সূচি অনুসরণ করে মাদ্রাসা শিক্ষা বোর্ড জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার সূচি প্রকাশ করবে বলে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান।
২০২০ সালে এসএসসি পরীক্ষা শেষ হবে ২২ দিনে। অর্থাৎ পহেলা ফেব্রুয়ারি শুরু হয়ে ২২ ফেব্রুয়ারি লিখিত পরীক্ষা শেষ হবে। পাবলিক পরীক্ষা নেয়ার সময় ধীরে ধীরে আরও কমিয়ে আনা হবে বলে গত কয়েক বছর ধরে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছিল। সূচি অনুযায়ী এসএসসি ও সমমানের পরীক্ষা সংগীতসহ সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ২৩ থেকে ২৯ ফেব্রুয়ারির মধ্যে শেষ করতে হবে।

SSC+Routine+2020_ND-2
JSC+Routine+2019-ND

এবারও মাধ্যমিক পরীক্ষার শিক্ষার্থীদের বহু নির্বাচনী (এমসিকিউ) অংশের উত্তর আগে দিতে হবে। পরে নেয়া হবে সৃজনশীল/রচনামূলক অংশের পরীক্ষা। অনুমোদিত সূচীতে বোর্ডগুলোকে যে নির্দেশনা দেয়া হয়েছে, তাতে বলা হয়েছে, পরীক্ষার্থীরা সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন সঙ্গে নিতে পারবেন না। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে নির্ধারিত আসনে বসতে হবে।

Related posts

যে কারণে এফআর টাওয়ারের আগুন ভয়াবহ রূপ নেয়

Riaj uddin Rana

ভালো আছে তোফা-তহুরা

zoshim

বরুড়ায় শেষ দিনে একজনের প্রার্থীতা প্রত্যাহার

Riaj uddin Rana

Leave a Comment