11 C
Los Angeles
এপ্রিল ৪, ২০২০
News All Bangladesh
অর্থনীতি আন্তর্জাতিক কৃষি ও প্রকৃতি তথ্য প্রযুক্তি বরুড়া উপজেলা বিচিত্র সংবাদ

অস্ট্রেলিয়ার সৈকতে দৈত্যাকৃতির মাছ

দক্ষিণ অস্ট্রেলিয়ার একটি সৈকতে দৈত্যাকৃতির, অদ্ভুতদর্শন একটি মাছ ভেসে আসার পর এর ছবিগুলো ভাইরাল হয়েছে। এক দশমিক ৮ মিটার (৬ ফুট) লম্বা এই নমুনাটিকে বিশেষজ্ঞরা একটি সামুদ্রিক সানফিশ হিসেবে শনাক্ত করেছেন। ওই এলাকার একদল জেলে সৈকতের বালির ওপর দিয়ে গাড়ি চালিয়ে যাওয়ার সময় প্রথম মাছটিকে দেখতে পান। প্রথমে এটিকে ভেসে আসা বড় একটি কাঠের খণ্ড বলে ভুল করেছিলেন তারা, জানিয়েছেন লিনেত গোজেলাক। তিনিই তার পার্টনারের ফেসবুক পেইজে ছবিগুলো পোস্ট করেছিলেন। তিনি বলেন, “গুগলে সানফিশ নাম পাওয়ার আগ পর্যন্ত আমি এটাকে সত্যি বলে মনে করিনি।” তার পার্টনার স্টিভেন জোন্স কয়েক বছর ধরে মাছ ধরার কাজ করছেন জানিয়ে তিনি বলেন, “তাই সে জানত এটা কী; কিন্তু এর আগে বাস্তবে কখনো দেখেনি। “এ কারণেই এটির ছবি তুলেছে তারা। সে জানিয়েছে এটি অত্যন্ত ভারী আর এর চামড়া খসখসে অনেকটা গণ্ডারের চামড়ার মতো।”

অ্যাডিলেড শহর থেকে ৮০ কিলোমিটার দক্ষিণে কুরঙ ন্যাশনাল পার্কে মাছটিকে পাওয়া যায়। মাছটি পরে ঢেউয়ের তোড়ে ফের সমুদ্রে ভেসে গেছে বলে ধারণা করা হচ্ছে। সামুদ্রিক সানফিশ বা মোলা মোলা বিশ্বের সবচেয়ে ভারী কাঁটাযুক্ত মাছ। বিশ্বব্যাপী নাতিশীতোষ্ণ সামুদ্রিক জলে এগুলোকে পাওয়া যায়। বড় ভোঁতা মাথা, বেমানান ছোট মুখ, পিঠে লম্বা পাখনা ও পেছন দিকেও পাখনা আছে এই মাছের।

এক বিশেষজ্ঞ জানিয়েছেন, অস্ট্রেলিয়ার সৈকতে যে মাছটি পাওয়া গেছে সেটিকে ছোট বলে মনে হয়েছে, কারণ এই মাছগুলো ৪ মিটারেরও (১৩ ফুট) বেশি লম্বা ও আড়াই টনেরও (২,৫০০ কেজি) বেশি ওজনের হতে পারে। বিবিসি

Related posts

মহিলা আওয়ামী লীগের দোয়া মাহফিলে শেখ হাসিনা

zoshim

বরুড়ায় গাছের চারা বিতরণ

Riaj uddin Rana

কুমিল্লা সদরে নৌকা পেলেন এড.টুটুল সদর দক্ষিন গোলাম সারোয়ার

Riaj uddin Rana

Leave a Comment