16.4 C
Los Angeles
মে ৩০, ২০২০
News All Bangladesh
অপরাধ আইন আদালত কলাম জাতীয় জেলার খবর তথ্য প্রযুক্তি নির্বাচিত বিনোদন বিশেষ প্রতিবেদন মতামত ময়মনসিংহ বিভাগ রাজনীতি লাইফস্টাইল শিক্ষা স্বাস্থ্য

আমাদের মানুষ হিসাবে দেখুন- মানববাধিকারে যৌনকর্মী,হিজরা, বিহারী ও হরিজন

বিল্লাল হোসেন প্রান্ত ॥
‘আমরাও মানুষ। আমাদেরও আছে মানবিক অধিকার।’ নিজেদের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে কথাগুলো বলেছেন যৌনকর্মী,হিজরা, বিহারী ও হরিজন সম্প্রদায়। তাদের কথা হলো-‘আমাদের মানুষ হিসাবে দেখুন।’
বিশ্ব মানবাধিকার দিবসকে সামনে রেখে ময়মনসিংহ মানবাধিকার কমিশন শনিবার সকালে জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে কুইজ প্রতিযোগিতার আয়োজন করে। এতে পিছিয়ে পরা ৪ টি জনগোষ্ঠীর ৫ জন করে ২০ জন প্রতিনিধি অংশ নেন। সেখানেই তারা তাদের আবেগ, অনুভূতি ব্যক্ত করেন। যেখানে তাদের মানবাধিকারের সমস্যার কথা উঠে আসে। এরপর তারা একত্রে জাতীয় সংঙ্গীত পরিবেশন করেন।


ময়মনসিংহ মানবাধিকার কমিশন মহানগর শাখার সভাপতি আবুল কালাম ভূইয়া এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এড. মোয়াজ্জেম হোসেন বাবুল, অতিরিক্ত পুলিশ সুপার ডিএসবি জয়িতা শিল্পী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরিফ আহমেদ খান, এড. এমদাদুল হক মিল্লাত, অধ্যাপিকা লীলা রায়।
অনুষ্ঠান সঞ্চালনা করেন ময়মনসিংহ জেলা মানবাধিকার কমিশন সাধারণ সম্পাদক এড.নজরুল ইসলাম চুন্নু।
এই প্রথম সমাজে পিছিয়ে পরা জনগোষ্ঠীকে একত্রিত করে এ অনুষ্ঠানের আয়োজন করেছে মানবাধিকার কমিশন। কুইজ প্রতিযোগিতা শেষ সংক্ষিপ্ত অনুভূতি প্রকাশ করেন অংশগ্রহনকারীরা।
শুকতারা কল্যাণ সংস্থার সভাপতি লাভলী হোসেন বলেন, আমরাও মানুষ। আমাদেরও বেচেঁ থাকার অধিকার আছে। তিনি বলেন, যৌনকর্মীদের আয় করা অর্থ অনেক সময় কিছু প্রভাবশালীরা প্রতিনিয়ত লুটে নেবার পায়তারায় লিপ্ত থাকে।
হরিজন পল্লী বিজন হরিজন বলেন, আমরা হরিজনরা আজ কর্মহীন হয়ে পড়েছি। বিভিন্ন প্রতিষ্ঠানে আউটসোসিং এর নামে যে সকল প্রতিষ্ঠান গড়ে উঠেছে তারা প্রতিনিয়ত আমাদের কাজ থেকে বিতাড়িত করে কর্মহীন করে দিচ্ছে।
পাটগুদাম বিহরী ক্যাম্প এর নেসার বলেন, আমাদের পূর্ব পুরুষের কৃতকর্মের জন্য আজও আমরা ৮ বাই ১০ ফিটের ঘরে বসবাস করি। তিনি বলেন, আমরা আটকেপরা পাকিস্থানী স্মৃতি ভূলে বাংলাদেশের নাগরিক হিসাবে এগিয়ে যেতে চাই। তিনি তাদের পূর্নবাসনের জন্য জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দাবি জানান।
আলোর পথে হিজরা সংগঠনের সাধারণ সম্পাদক সন্ধ্যা ইসলাম বলেন, । হিজরাদের হিজরা হিসাবে নয়, মানুষ হিসাবে দেখুন। মানুষ হয়ে মানুষের জন্য কাজ করার চেতনা চাই তিনি বলেন, রাষ্ট্রের সকল দায়িত্ব প্রধানমন্ত্রীর কাধে। কিন্তু আমাদেরও দায়িত্ব রয়েছে। আমাদের সকলের একত্রে দেশ গঠনে কাজের দায়িত্ব নিতে হবে।


অনুভূতি প্রকাশ করতে গিয়ে সকলেই ধন্যবাদ জানান ময়মনসিংহ মানবাধিকার কমিশনকে সাধারণ সম্পাদক নজরুল ইসলাম চুন্নুকে। বক্তার বলেন, তিনি সমাজে আমাদের মতো পিছিয়ে পরা জনগোষ্ঠীকে একত্রিত করে আজকে যে আয়োজন করেছেন এতে মুক্ত চিন্তার প্রকাশ ঘটেছে বলে আমরা মনে করি।
কুইজ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ান হয়েছে পাটগুদাম বিহারী ক্যাম্প ধুমকেতু টিম। যুগ্ম রানারআপ হয়েছে যৌনকর্মীদের সংগঠন শুকতারা কল্যাণ সংস্থা ও হরিজন পল্লীর রংধনু। তৃতীয় স্থান অর্জন করেছে আলোর পথে হিজরাদের দল উলকা।
১০ ডিসেম্বর রবিবার বিকাল ৩ টায় বিশ্ব মানবাধিকার দিবসের র‌্যালী শেষে টাউনহলে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়ার কথা জানান সংগঠনের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম চুন্নু।

 

Related posts

কুমিল্লায় রয়েল কোচ সার্ভিসের নতুন সংযোজন কুমিল্লা-কক্সবাজার, কুমিল্লা-আব্দুল্লাহপুর

Riaj uddin Rana

বঙ্গবন্ধু হত্যার রহস্য উদঘাটনে কমিশন গঠনের দাবি ঢাবি উপাচার্যের

zoshim

১৪ নং ওয়ার্ড মহানগর স্বেচ্ছাসেবকলীগের নয়া নেতৃত্ব

zoshim

Leave a Comment