11 C
Los Angeles
এপ্রিল ৪, ২০২০
News All Bangladesh
আইন আদালত আন্তর্জাতিক জাতীয়

যুদ্ধাপরাধ: মৃত্যুদণ্ডপ্রাপ্ত সুবহানের আপিল শুনানি ১৬ অক্টোবর

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নেতা মাওলানা আবদুস সুবহানের আপিল শুনানির জন্য আগামী ১৬ অক্টোবর দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগ। একইসঙ্গে আগামী দুই সপ্তাহের মধ্যে এই মামলার আপিলের সারসংক্ষেপ আদালতে দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আবদুস সুবহানের পক্ষে ছিলেন অ্যাডভোকেট অন রেকর্ড জয়নাল আবেদিন তুহিন।

গত ১৩ আগস্ট জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলাম ও জাতীয় পার্টির (জাপা) নেতা সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের আপিল কার্যতালিকায় আসে। এই দুইজনের আপিল শুনানির জন্য ১০ অক্টোবর দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগ। একইসঙ্গে ২৪ আগস্টের মধ্যে এ দুই মামলার সার সংক্ষেপ জমা দেয়ারও নির্দেশ দিয়েছেন আদালত।

মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৫ সালের ১৮ ফেব্রুয়ারি মাওলানা সুবহানকে মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। রায়ের বিরুদ্ধে ওই বছরের ১৮ মার্চ আপিল করেন তিনি। ৮৯ পৃষ্ঠার মূল আপিলসহ এক হাজার ১৮২ পৃষ্ঠার আপিল আবেদনে ৯২টি যুক্তি দেখানো হয়।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে তার বিরুদ্ধে সরকারপক্ষের উত্থাপিত নয়টি অভিযোগের মধ্যে ছয়টি প্রমাণিত হয়। এর মধ্যে তিনটিতে মৃত্যুদণ্ড, দুটিতে আমৃত্যু কারাদণ্ড ও একটিতে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়। অপর তিনটি অভিযোগ প্রমাণিত না হওয়ায় সংশ্লিষ্ট অভিযোগ থেকে খালাস দেওয়া হয় তাকে।

২০১২ সালের ২০ সেপ্টেম্বর পাবনার একটি ফৌজদারি মামলায় সুবহানকে গ্রেপ্তার করার পর ওইবছরের ২৩ সেপ্টেম্বর তাকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে  তাকে গ্রেপ্তার দেখানো হয়। তখন থেকেই তিনি কারাগারে আছেন।

Related posts

কুমিল্লায় গবেষণা কেন্দ্র স্থাপন করবে দক্ষিণ কোরিয়ার চুং চিয়ং বিশ্ববিদ্যালয়

Riaj uddin Rana

পাঁচ উপজেলার ভোট স্থগিত, এসপিসহ ৫ জনকে প্রত্যাহার-অব্যাহতি, রয়েছে কুমিল্লার বরুড়া উপজেলা

Riaj uddin Rana

নিখোঁজের ১০দিন পরেও উদ্ধার হয়নি নববধূ রিমা

Riaj uddin Rana

Leave a Comment